Home ENTREPRENEURSHIP কিভাবে সফলতা লাভ করবেন।

কিভাবে সফলতা লাভ করবেন।

36
0

আপনার কোন স্বপ্ন আছে, সেই স্বপ্নপূরণের জন্য কোন লক্ষ্য আছে। কিন্তু আপনি যদি এখনও আপনার লক্ষ্যগুলি সফল করতে কী লাগে সে সম্পর্কে অজ্ঞাত থাকেন, তাহলে এই পোস্টটি সাহায্য করবে৷

গতকাল আমরা কয়েকজন সফলভাবে লক্ষ্যপূরনের বিষয় নিয়ে আলোচনা করছিলাম যেখানে আমরা নিজেদের স্বপ্ন সফল করার 3টি ধাপ খুঁজে পেয়েছি। আমাদের আলোচনার সারসংক্ষেপ এখানে তুলে ধরলাম যা পড়ে সাফল্য সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি বদলে যেতে পারে।

প্রথম ধাপ
অবচেতন মনের শক্তি – (Power of SUB-CONSCIOUS MIND)
আমার এক ডাক্তার বন্ধু এবং একজন ডিজাইনার বন্ধুর সাথে সিনেমা দেখতে গেছিলাম। আমি সিনেমার মধ্যে দেখছিলাম একটা সিন তৈরি করতে কতগুলো শট নিতে হয়েছে, আমার ডাক্তার বন্ধু কথা বলছিলেন মন এবং সম্পর্কের টানাপোড়েন নিয়ে, ডিজাইনার বন্ধু রঙের ব্যবহার ও ইন্টিরিয়ার ডেকোরেশন নিয়ে খুব উৎসাহিত।

আমরা “শুধুমাত্র” সিনেমা দেখছিলাম না। কারন আমরা অবচেতন ভাবে আমাদের দক্ষতার সাথে আমাদের স্বপ্নপূরণের লক্ষে আচ্ছন্ন ছিলাম।

আমার লক্ষ্য হল উদ্যোগী মানুষদের দক্ষতা, অভিজ্ঞতা র ভিডিও তৈরি করা শিখিয়ে তাদের জীবনকে আর একটু উন্নত করে তোলা।

গত কয়েক বছর ধরে এই কাজের সাথে অবচেতন ভাবেই আমার জীবনকে ও মনকে জড়িয়ে নিয়েছি। সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে আবার ঘুমাতে যাওয়া অবধি আমার একটাই ভাবনা, কিভাবে উদ্যোগীদের আরো সাহায্য করতে পারি।

দ্বিতীয় ধাপ
সচেতন ভাবে কোন সফল ব্যক্তিকে অনুসরণ করা। (Follow Role Model CONSCIOUSLY)

আপনার স্বপ্নপূরণের লক্ষ্যের সাথে অবচেতন মন এক হয়ে যাবার পর আপনাকে খুজে নিতে হবে এমন একজন সফল ব্যক্তিকে যিনি আপনি যা অর্জন করতে চান সেই একই বিষয় নিয়ে কাজ করে চলেছেন।

আমার ক্ষেত্রে, আমি অনুসরণ করি ভারতবর্ষের প্রথম সারির কোচ সিদ্ধার্থ রাজশেখর মহাশয়কে।

এখানে আমি যা করেছি, আমি তাঁর অনেক অনলাইন প্রোগ্রামে নিজেকে যুক্ত করেছি। সঠিকভাবে এই ব্যবসা করার জন্য তিনি যে সমস্ত বই, সফটওয়্যার ইত্যাদি কিনতে বলেছিলেন, তা কিনেছি। আমি স্পষ্টভাবে দেখতে চেয়েছিলাম যে তিনি কিভাবে সাফল্য অর্জন করেছিলেন।

এখন আমি তাঁর সুপারিশ করা বই পড়ি, ভিডিও দেখি, ব্যবসা এগিয়ে নিয়ে যাবার জন্য যা যা করতে বলেন, তাই করি।

তৃতীয় ধাপ
অচেতন সাফল্য – (UNCONSCIOUS SUCCESS)

গাড়ী চালানো শেখার প্রথম দিকে সচেতনভাবে চিন্তা করতে হয়, কিভাবে গিয়ার চেঞ্জ করতে হবে, কখন ক্লাচ ব্যবহার করতে হবে, কতটা স্টিয়ারিং ঘোরাতে হবে ইত্যাদি। কিন্তু অভ্যাস করতে করতে অচেতন ভাবেই এইসব কাজে অভ্যস্ত হয়ে যাই। তখন ক্লাচ, গিয়ার ব্যবহার করার সময় চিন্তা করতে হয় না।

আমি যখন প্রথম শেখানো শুরু করলাম, তখন শেখাতাম কিভাবে নিজের জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতার ভিডিও তৈরী করতে হয়। তারপর ধীরে ধীরে উদ্যোক্তাদের চাহিদা অনুভব করে বর্তমানে আমার লক্ষ্য কিভাবে একজন উদ্যোক্তা তাঁর জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা অনেক মানুষকে শেখানোর মাধ্যমে একটি স্বয়ংসম্পূর্ণ অনলাইন ব্যবসা গড়ে তুলতে পারেন।

আমার স্বপ্ন এবং সেই স্বপ্নপূরণের লক্ষ্যে এগিয়ে যাবার এই প্রক্রিয়াতে অচেতন ভাবেই আমি Digital Evolution Coach হয়ে গেছি।

যে কোন ক্ষেত্রে স্বপ্নপূরণের জন্য এই ৩টি ধাপ অনুসরণ করে নিজের লক্ষ্যে পৌছাতে পারেন।

আপনার লক্ষ্য কি এবং সেটি পূরণ করার জন্য এখন কোন ধাপের মধ্যে দিয়ে যাচ্ছেন নিচে কমেন্ট করে জানান।

আপনার মতামত জানার অপেক্ষায় থাকলাম।

Previous articleসঠিক কুকুরকে খাওয়ান।
Next articleকিভাবে খুজে পাবেন আপনার প্যাশন বা আবেগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here